মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০১৯   আশ্বিন ২৯ ১৪২৬   ১৫ সফর ১৪৪১

চট্টলার বার্তা
১৭

‘উন্নয়ন কার্যক্রম পরিচালনায় দরকার সম্মিলিত ও সমন্বিত প্রচেষ্টা’

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০১৯  

উন্নয়ন কার্যক্রম পরিচালনায় সম্মিলিত ও সমন্বিত প্রচেষ্টা জরুরী বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম -১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনের সংসদ সদস্য প্রফেসর ড.আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী। 

২৯ সেপ্টেম্বর সন্ধ্যায় সাতকানিয়ায় বাবুনগরে সাংসদের বাড়িতে এক মতবিনিময় সভায় তিনি এই মন্তব্য করেন।  দুই দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যায় লন্ডভন্ড হয়ে পড়া সাতকানিয়ার বিস্তীর্ণ জনপদের পূনর্গঠন এবং খরস্রোতা সাঙ্গু ও ডলু নদীর করাল গ্রাসে হাজার হাজার গৃহহারা পরিবারকে পূনর্বাসনসহ সামগ্রিক উন্নয়ন কার্যক্রম পরিচালনায় সম্মিলিত এবং সমন্বিত প্রয়াসের অংশ হিসেবে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।  

মতবিনিময় সভায় ড.আবু রেজা নদভী এমপি সাম্প্রতিক ভয়াবহ বন্যায় সাতকানিয়া উপজেলায় ব্যাপক ক্ষয়ক্ষতির চিত্র তুলে ধরে বলেন, বন্যার্ত মানুষের দুর্ভোগ বন্যা চলে যাওয়ার সঙ্গে সঙ্গেই শেষ হয়ে যায় না। বন্যার ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে কমপক্ষে ১-২ বছর সময় লেগে যায়। 

তিনি বলেন, বন্যায় উপজেলার প্রত্যন্ত এলাকার রাস্তা-ঘাট, ব্রীজ-কালভার্ট ভেঙে যোগাযোগ ও যাতায়াত সমস্যার পাশাপাশি সাঙ্গু ও ডলু নদীর ব্যাপক ভাঙ্গনে শতশত পরিবার গৃহহারা। ক্ষতি হয়েছে ফসলী জমি, গবাদিপশু, হাঁস-মুরগি ও পুকুর-জলাশয়ের। 

বন্যা পরবর্তী স্থানীয় প্রশাসন এবং স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের সাথে নিয়ে সরকারি, আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশন ও ব্যক্তিগতভাবে দূর্গতদের মাঝে ইউনিয়ন ভিত্তিক ত্রাণ বিতরণ কার্যক্রমের কথা উল্লেখ করে সাংসদ নদভী বলেন, বন্যার ক্ষত কাটিয়ে তুলতে সম্মিলিত ও সমন্বিত প্রচেষ্টার অংশ হিসেবে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে। তিনি বলেন, ক্ষতিগ্রস্ত এলাকার রাস্তাঘাট, ব্রীজ কালভার্ট মেরামতসহ কৃষকদের বীজ ধান, গৃহহীনদের পুনর্বাসন করা হবে।

উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি মাস্টার ফরিদুল আলমের সঞ্চালনায় সাতকানিয়া উপজেলার ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি - সাধারণ সম্পাদকসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ ও চেয়ারম্যান - মেম্বারদের নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় বক্তব্য রাখেন- চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক এডভোকেট জহির উদ্দিন, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট মির্জা কছির উদ্দিন, সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম.এ মোতালেব, বাংলাদেশ কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য মিসেস রিজিয়া রেজা চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি মোজাম্মেল হক, এডভোকেট সাইফুউদ্দিন সিদ্দিক, প্রদীপ কুমার চৌধুরী, সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক ফয়েজ আহমদ লিটন, হোসেন কবির, সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন, মোহাম্মদ শাহজাহান, বিজ্ঞান প্রযুক্তি বিষয়ক সম্পাদক নজরুল  সিকদার, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক এডভোকেট শাহরিয়ার চৌধুরী, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক আব্দুল মান্নান, সাতকানিয়া পৌরসভার মেয়র মোহাম্মদ জোবায়ের, চরতি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোস্তাকিম চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সদস্য ও স্থানীয় সাংসদের একান্ত সচিব এরফানুল করিম চৌধুরী, সাতকানিয়া উপজেলা যুবলীগের আহবায়ক সাইদুর রহমান দুলাল, যুগ্ম আহবায়ক আ.ন.ম সেলিম চৌধুরী, হারেছ মুহাম্মদ, উপজেলা তাতী লীগের সভাপতি অধ্যাপক সোহরাব হোসেন মিন্টু, সাতকানিয়া ইউপি চেয়ারম্যান নেজাম উদ্দিন, ছদাহা ইউপি চেয়ারম্যান মোসাদ হোসেন চৌধুরী, এওচিয়া ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম মানিক, ঢেমশা ইউপি চেয়ারম্যান রিদুয়ানুল হক, নলুয়া ইউনিয়নের চেয়ারম্যান তসলিমা আক্তার, আমিলাইশ ইউপি চেয়ারম্যান এইচএম হানিফ, কাঞ্চনা ইউপি চেয়ারম্যান রমজান আলী,খাগরিয়া ইউনিয়নের চেয়ারম্যান মোহাম্মদ আকতার, স্থানীয় সাংসদের সহকারী একান্ত সচিব জাহাঙ্গীর আলম, মোহাম্মদ শাহাদাত হোসাইন শাহেদ, যুবলীগ নেতা দেলোয়ার হোসেন বেলাল, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুল মান্নান, পৌর ছাত্রলীগের সভাপতি মুহাম্মদ ইদ্রিছ, সাতকানিয়া সরকারী কলেজ ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ জাহেদ প্রমুখ।

চট্টলার বার্তা
চট্টলার বার্তা
এই বিভাগের আরো খবর